Jump to content
IslamicTeachings.org

নজরুল – রবীন্দ্রনাথের প্রতি ভালবাসা যেন উপাসনায় পরিণত না


MUSLIM WOMAN

Recommended Posts

Asalamu'alaikum

 

 

রবীন্দ্রনাথের দেড়শত বছর জন্মবার্ষিকীর উৎসব শুরু হয়েছে ভারত – বাংলাদেশে । কোটি টাকা খরচ করে বাংলাদেশে সারা বছর ধরে জাতীয়ভাবে এই উৎসব পালন করা হবে ।

 

এ নিয়ে অনেক বিখ্যাত কবি- শিল্পী - লেখকদের সাক্ষাতকার খবরের কাগজে পড়ছি । এসব গুণীজনদের আবেগময় কিছু কথা পড়ে বেশ অবাক হলাম । কথাগুলি এরকম : আমার পুরো মন জুড়ে আছেন রবীন্দ্রনাথ ; রবীন্দ্রনাথের প্রতি এই ভালবাসা বুকে নিয়ে যেন মরতে পারি ; জীবনের সব ক্ষেত্রেই রবীন্দ্রনাথ থেকে দিক – নির্দেশনা পাই ; রবীন্দ্রনাথের লেখা না পড়লে জীবন অসম্পূর্ণ থাকতো ইত্যাদি ।

 

এসব পড়ে মনে হলো কোন মুসলমানের সারা মন জুড়ে যদি থাকে রবীন্দ্রনাথ , তবে সেখানে আল্লাহ ও তারঁ রাসূল صلى الله عليه وسلم এর জন্য জায়গা কোথায় ? আল্লাহর চেয়েও তাঁর কোন সৃষ্টিকে বেশী ভালবাসা , পুরো মন জুড়ে আল্লাহর এক বান্দার গান – কবিতা – দর্শনকে স্থান দেয়া , জীবনে চলার পথে আল্লাহর নির্দেশ বা তাঁর রাসূল صلى الله عليه وسلم এর আদর্শ নয় , বরং কোন মুসলিম বা অমুসলিমের কবিতা- গল্প –নাটক - উপন্যাসকে পথপ্রদর্শক হিসাবে গ্রহন করা কতটুকু যৌক্তিক ?

 

 

রবীন্দ্রনাথ বা নজরুল বা অন্য কারো বিখ্যাত কবি –লেখকের সৃষ্টিকর্ম কারো ভাল লাগতেই পারে , তবে সতর্ক থাকতে হবে কবি-লেখক – শিল্পীদের ভালবাসতে গিয়ে আমরা যেন তাদের উপাসনা শুরু করে না দেই ।

 

প্রিয় কবি- ব্যক্তিত্বের কোন দোষ ছিল না – নেই , তার রচনা মহৎ , একজন মুসলমান জীবনের আদর্শ খুঁজবে কুরআন নয় বরং এসব কবি-লেখকদের কাছ থেকে , এমনটি যেন না হয় । আমরা যেন আমাদের প্রিয় – শ্রদ্ধেয় কাউকে নিজের মনে আল্লাহর চেয়ে বেশী সম্মানের আসনে না বসাই ।

 

নিশ্চয়ই আল্লাহ তারঁ সাথে শরীক করা মাফ করেন না ( সুরা নিসা : ৪:৪৮ )

Link to comment
Share on other sites

Create an account or sign in to comment

You need to be a member in order to leave a comment

Create an account

Sign up for a new account in our community. It's easy!

Register a new account

Sign in

Already have an account? Sign in here.

Sign In Now
×
×
  • Create New...